33 C
Agartala
Friday, April 12, 2024
- Advertisemet -spot_img

তিনটি চিতাকে কুনোর জঙ্গলে ছাড়লেন প্রধানমন্ত্রী, জন্মদিনে প্রধানমন্ত্রীর উপহার

শ্যামলী ত্রিপুরা নয়াদিল্লী প্রতিনিধি: শনিবার গোটা দেশেই মহা ধুমধামে পালিত হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭২ তম জন্মদিন। গত বছর প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে করোনা টিকাকরণে রেকর্ড করেছিল দেশ। একদিনে গোটা দেশে ২ কোটি ৫০ লক্ষ মানুষকে করোনা টিকা দেওয়া হয়েছিল। এবার তাঁর জন্মদিনে মধ্য প্রদেশের কুনো অভয়ারণ্যে আটটি চিতা ছেড়েছেন মোদী। আফ্রিকার নামিবিয়া থেকে এই চিতা বাঘগুলিকে নিয়ে আসা হয়। মধ্যপ্রদেশের কুনো পালপুর জাতীয় উদ্যানে এই চিতাবাঘগুলিকে এবার দেখা যাবে।
১৯৫২ সালে ভারত থেকে বিলুপ্ত হয়ে গিয়েছিল এই বিশেষ সম্প্রদায়ের মাংসাশী প্রাণী। পুনরায় দেশে বংশবৃদ্ধি ঘটানোর লক্ষ্যে এই চিতাগুলিকে ছাড়া হয়েছে। এদিন নামিবিয়া থেকে আনা ৮টি চিতাবাঘের মধ্যে ৩টিকে জঙ্গলে ছাড়া হয়। যে আটটি চিতা আসছে, তার মধ্যে পাঁচটি মহিলা এবং তিনটি পুরুষ চিতা রয়েছে।
বিশেষ কার্গো বিমানে করে চিতাগুলিকে নামবিয়া থেকে নিয়ে আসা হয়েছিল। তাদের জন্য তৈরি বিশেষ খাঁচায় এগুলিকে রেখে দেওয়া হয়েছিল। সেখান থেকেই তাদের কুনোর জঙ্গলে মুক্ত করেন প্রধানমন্ত্রী মোদী।
এদিন কুনোর পালপুর জাতীয় উদ্যানে বন দফতরের আধিকারিকদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনটি চিতাকে ছাড়া হয়েছে। আগামী দিনে ধাপে ধাপে আরও ৫টি চিতাকে ছেড়ে দেওয়া হবে।

Related Articles

যোগাযোগ রেখো

82,829ভক্তমত
834অনুগামিবৃন্দঅনুসরণ করা
1,320গ্রাহকদেরসাবস্ক্রাইব

সাম্প্রতিক প্রবন্ধসমূহ