29 C
Agartala
Tuesday, June 18, 2024
- Advertisemet -spot_img

আধার এর জরুরি কাজটি করতে লাগবে টাকা

নিজস্ব প্রতিনিধি শ্যামলী ত্রিপুরা,২ জুন।।দ্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তার গ্রাহকদের সম্পূর্ণ বিনামূল্যে Aadhaar Card Update করার সুযোগ দিচ্ছে। 14 জুন পর্যন্ত এই কাজটা অনলাইনে করা যাবে। অর্থাৎ আপনার হাতে আর 13 দিন রয়েছে। এর মধ্যেই যদি আপনি অনলাইনে Aadhaar Update না করেন, তাহলে পরবর্তীতে এই কাজের জন্য আপনাকে 50 টাকা খরচ করতে হবে। যদিও এই সময়কালের মধ্যে আপনি অনলাইনে আপনার আধার সংক্রান্ত ডেমোগ্রাফিক তথ্যাদি বদলাতে পারবেন। নাম থেকে শুরু করে জন্মতারিখ, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি বদলাতে 14 জুন পর্যন্ত আপনার কোনও টাকা খরচ হবে না। এখন কেউ যদি Aadhaar Card-এর ছবি, আইরিস বা অন্যান্য বায়োমেট্রিক ডিটেলস বদলাতে চান, তাহলে তাঁদের আধার অনরোলমেন্ট সেন্টারে যেতে হবে এবং তার জন্য একটা নির্দিষ্ট পরিমাণ টাকাও দিতে হবে।

Aadhaar Update: অনলাইনে আধার তথ্য বদলানো কেন জরুরি?

আধার কার্ড প্রত্যেক ভারতীয়ের জন্য অত্যন্ত জরুরি একটা ডকুমেন্ট। কিন্তু আধারের তথ্য আপডেট করা জরুরি কেন?
Aadhaar-এর গভার্নিং বডি অর্থাৎ UIDAI তাঁদের জন্য আধার আপডেট বাধ্যতামূলক করেছে, যাঁদের পরিচয়পত্রটির বয়স 10 বছরেরও বেশি হয়ে গিয়েছে। পাশাপাশি সরকারের তরফে বাচ্চাদের আধার আপডেটের জন্যও কিছু গাইডলাইনও প্রকাশ করা হয়েছে। সেই বাধ্যবাধকতা অনুযায়ী, শিশুর বয়স 15 পূর্ণ হলে তার আধার আপডেটের জন্য সমস্ত বায়োমেট্রিক্স সরবরাহ করতে হবে।আধারের ডেমোগ্রাফিক তথ্য আপডেট আপনি যেমন অনলাইনে করতে পারেন, তেমনই তার বায়োমেট্রিক্স সংক্রান্ত সব তথ্য আপডেট করতে আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। এখন প্রশ্ন হচ্ছে, অনলাইনে আধারের কেবল ডেমোগ্রাফিক ডিটেলস বদলানো যায় যেখানে, সেখানে বায়োমেট্রিক তথ্যাদি আপডেট করা যায় না কেন?

Aadhaar Update: অনলাইনে কেবল আধারের ডেমোগ্রাফিক তথ্য আপডেট করা যায় কেন?

নাম, ঠিকানা, জন্মতারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর, ইমেল- কেবল এই সব ডেমোগ্রাফিক তথ্যগুলি আপনি অনলাইনে বদলাতে পারেন। বায়োমেট্রিক তথ্যাদি যেমন ছবি, আইরিশ বা ফিঙ্গারপ্রিন্ট, ভেরিফিকেশন পদ্ধতির জন্য আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে স্ক্যান করাতে হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি ছবি আপডেট করতে চান, তাহলে আপনার পক্ষে পাসপর্ট সাইজ় ছবি যোগ করা সম্ভব নয়। এখন আপনি এনরোলমেন্ট সেন্টারে গেলে আধার এগজ়িকিউটিভ অন স্পট আপনার ছবি তুলতে পারবেন এবং ম্যানুয়ালি তা UIDAI-এর ডেটাবেসে গিয়ে আপডেট করে দিতে পারবেন। এই প্রক্রিয়ার মাধ্যমে আপনি আধার সংক্রান্ত যে কোনও প্রতারণা এড়াতে পারবেন।
অনলাইনে Aadhaar Update করবেন কীভাবে?

  • আধারে আপনার নাম, ঠিকানা, জন্মতারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর, ইমেল আইডি, ইত্যাদি ডেমোগ্রাফিক তথ্যাদি আপনি অনলাইনেই আপডেট করে নিতে পারবেন। তার পদ্ধতিটা দেখে নিন –
  • প্রথমেই আপনাকে যেতে হবে UIDAI অফিসিয়াল ওয়েবসাইট বা uidai.gov.in-এ।
  • সেখানে ‘My Aadhaar’ ট্যাবে ক্লিক করে আপনাকে ড্রপ ডাউন মেনু থেকে ‘Update Your Aadhaar’ অপশনে ক্লিক করতে হবে।
  • আপনাকে ‘Update Aadhaar Details (Online)’ শীর্ষক একটি অন্য পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে গিয়ে ‘Proceed To Update Aadhaar’ অপশনে ক্লিক করুন।
  • আপনার আধার নম্বর এবং ক্যাপচা ভেরিফিকেশন কোডটি দিয়ে দিন, তারপরে ‘Send OTP’ অপশনে ক্লিক করুন।
  • যে OTP এল সেটা দিয়ে দিন এবং ‘Login’ অপশনে ক্লিক করুন।
  • যে সব ডেমোগ্রাফিক তথ্য আপনি বদলাতে চান, সেগুলি এক-এক করে বদলে নিন এবং ‘Submit’ অপশনে ক্লিক করুন।
  • স্ক্যান করা ডকুমেন্টগুলি আপলোড করুন এবং ‘Submit Update Request’ অপশনে ক্লিক করুন।
  • আপনি যখনই রিকোয়েস্ট সাবমিট করছেন, তখনই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে SMS-এর মাধ্যমে একটি আপডেট রিকোয়েস্ট নম্বর (URN) চলে আসবে। ট্র্যাকিংয়ের জন্য এই URNটি কাজে লাগান।
  • এবার স্টেটাস চেক করার জন্য uidai.gov.in ভিজ়িট করুন এবং ‘Check Enrolment & Update Status’ অপশনে ক্লিক করুন।
  • আপনার URN নম্বর ও ক্যাপচা দিয়ে দিন, যেখানে আপডেট রিকোয়েস্টের স্টেটাস দেখে নিতে পারবেন।
  • যে সব তথ্য দিয়েছেন, সেগুলির প্রমাণস্বরূপ আপনাকে কিছু ডকুমেন্টও আপলোড করতে হবে।

Related Articles

যোগাযোগ রেখো

82,829ভক্তমত
834অনুগামিবৃন্দঅনুসরণ করা
1,320গ্রাহকদেরসাবস্ক্রাইব

সাম্প্রতিক প্রবন্ধসমূহ