20 C
Agartala
Friday, February 23, 2024
- Advertisemet -spot_img

মোষের পর এবার গরুর সাথে দুর্ঘটনাগ্রস্থ বন্দে ভারত এক্সপ্রেস

শ্যামলী ত্রিপুরা, গুজরাট প্রতিনিধি: একদিনও কাটেনি, ফের দুর্ঘটনার মুখে পড়ল বন্দে ভারত এক্সপ্রেস। মুম্বই সেন্ট্রাল থেকে গুজরাটের গান্ধীনগরগামী ট্রেনটি ধাক্কা মারল গরুকে। এবারও ক্ষতিগ্রস্ত হল ট্রেনের নোস প্যানেল। বুধবারই দুর্ঘটনার মুখে পড়েছিল বন্দে ভারত এক্সপ্রেস। গুজরাটের বতবা স্টেশনের কাছে এক পাল মোষকে ধাক্কা মারে বন্দে ভারত এক্সপ্রেস। ২৪ ঘণ্টার মধ্যেই সারাই করা হয়। কিন্তু ট্রেন ট্রাকে নামার পরই ফের ঘটল দুর্ঘটনা। শুক্রবারই ফের গুজরাটেই গরুকে ধাক্কা মারে বন্দে ভারত এক্সপ্রেস।
জানা গিয়েছে, গুজরাটের আনন্দ স্টেশনের কাছে শুক্রবার সকালে গরুকে ধাক্কা মারে বন্দে ভারত এক্সপ্রেস। আগের দিনের মতো না হলেও, সামান্য ক্ষতিগ্রস্ত হয় ট্রেনের সামনের অংশ। রেলের এক আধিকারিক জানান, সেমি-হাই স্পিডের ওই ট্রেনের বিশেষ কোনও ক্ষতি হয়নি। নোস প্যানেলে সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। নির্দিষ্ট সময়েই ট্রেন গন্তব্যে পৌছে যায়। বারংবার এই দুর্ঘটনা ঘটার বিষয়টিও খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে রেল কর্তৃপক্ষের তরফে। এই ঘটনার পর গরু মালিকদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

অন্যদিকে, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব জানান, রেল ট্রাকে গবাদি পশুর সঙ্গে ধাক্কা লাগার ঘটনা এড়ানো সম্ভব নয়। এই বিষয়টি সেমি-হাই স্পিড ট্রেনের ডিজাইন তৈরি করার সময় মাথায় রাখা হয়েছিল। গত ৩০ সেপ্টেম্বরই মুম্বই-গান্ধীনগর বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরেরদিন, অর্থাৎ ১ অক্টোবর থেকেই পরিষেবা চালু হয় বন্দে ভারত এক্সপ্রেসের।
বুধবার দুর্ঘটনার পরে পশ্চিম রেলওয়ের সিপিআরও-র তরফে জানানো হয়, মুম্বইয়ের সেন্ট্রাল ডিপোতে বন্দে ভারত এক্সপ্রেসের সামনের কোচের অংশটি বদলে দেওয়া হয়েছে। বন্দে ভারত এক্সপ্রেসের সামনের ছুঁচলো যে অংশটি, যাকে নোস কোন বলা হচ্ছে, তা ফাইবার রিইনফোর্সড প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়েছে। নোস কভারটি এমনভাবেই তৈরি করা হয়েছে যে কোথাও সংঘর্ষ হলেও, তার প্রভাব শুধুমাত্র ওই অংশেই পড়বে। ট্রেনের বাকি অংশে কোনও ক্ষতি হবে না।

Related Articles

যোগাযোগ রেখো

82,829ভক্তমত
834অনুগামিবৃন্দঅনুসরণ করা
1,320গ্রাহকদেরসাবস্ক্রাইব

সাম্প্রতিক প্রবন্ধসমূহ